Close
Type at least 1 character to search
Back to top
যেসব কারণে ফেসবুক অ্যাড অ্যাপ্রুভ হয় না

যেসব কারণে ফেসবুক অ্যাড অ্যাপ্রুভ হয় না

 

ফেসবুক অ্যাড বা বিজ্ঞাপন পলিসি  তৈরি করা হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমের নিরাপদ ও সামাজিক ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে।

প্রায় ২.২ বিলিয়ন মানুষ প্রতিদিন ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জার ব্যবহার করছে । এক্ষেত্রে ফেসবুক চায় প্রতিটি ব্যবহারকারী যেন প্লাটফর্মে তথ্য শেয়ার করতে নিরাপদ বোধ করে। যে কারনে ফেসবুকের রয়েছে নিজস্ব অ্যাড পলিসি।

আপনি যদি ফেসবুকের অ্যাড পলিসি সম্পর্কে না জেনে অ্যাড পরিচালনা করেন, তবে পলিসি ভায়োলেসনের জন্য ফেসবুক পেজ এমনকি অ্যাড ম্যানেজার পর্যন্ত ডিজেবল হয়ে যেতে পারে।

এবার জেনে নেওয়া যাক যেসব কারনে ফেসবুক কোন বিজ্ঞাপন বাতিল করতে পারে।

  • বিজ্ঞাপনে যদি কোন ধরনের অ্যাডাল্ট কনটেন্ট থাকে
  • আপনি যদি ড্রাগ আইটেম সেল করে থাকেন
  • অনলাইনে জুয়া প্রমোট করে যদি কোন বিজ্ঞাপন দিয়ে থাকেন
  • অস্ত্র বা গোলাবারুদ বিক্রয় করার জন্য যদি অ্যাড দিয়ে থাকেন
  • টোবাকো আইটেম সেল করার জন্য বিজ্ঞাপন দিলে
  • অনলাইন ফার্মেসি ও ডেটিং সাইটের ক্ষেত্রেও কিছু কিছু সময় অ্যাড অ্যাপ্রুভ হয় না।

একটি বিজ্ঞাপন অ্যাপ্রুভ হবার জন্য ফেসবুক গড়ে ২৪ ঘন্টা সময় নিয়ে থাকে। যদি অ্যাডটি অ্যাপ্রুভ না হয়, সেক্ষেত্রে আপনাকে একটি নোটিফিকেশনের মাধ্যমে তা জানানো হয়ে থাকে।

যে নির্দেশিকাগুলো মনে রাখবেন

  • আপনার ফেসবুক অ্যাডে একটি শিরোনাম, বডি টেক্সট এবং একটি ল্যান্ডিং পেজ যেন অন্তর্ভুক্ত থাকে।
  • অ্যাডে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে বোঝানো যাবেনা যে আপনি কোন ব্যক্তির ব্যক্তিগত বৈশিষ্ট্যগুলো জানেন। যেমন ব্যক্তির নাম জাতি, জাতিগত উৎস, যৌন দৃষ্টিভঙ্গি, শারীরিক বা মানসিক অক্ষমতা, চিকিৎসা শর্ত, আর্থিক অবস্থা ইত্যাদি।
  • ফেসবুকে আপনি অশ্লীল, অশুদ্ধ বা অপমানজনক ভাষা ব্যবহার করতে পারবেন না। এছাড়াও ভুল বানান বা ব্যাকরণগত অশুদ্ধ বানান ব্যবহার করা থেকে নিরুৎসাহিত করা হয়েছে।
  • প্রতারক হিসেবে প্রতিপন্ন হয় এমন কিছু
  • থার্ড পার্টি ফ্যাক্ট চেকিং প্রোগ্রামের মাধ্যমে সত্যতা যাচাই বাছাই করণ করা হয়, সেই সকল অ্যাড প্রমোট করা সম্ভব হয় না।
  • জিওগ্রাফিক আইপি অ্যাড্রেস রেস্ট্রিক্টেড থাকলে সেই লান্ডিং পেজের জন্য ফেসবুক অ্যাড অ্যাপ্রুভ হয় না
  • লান্ডিং পেজ এরর থাকলে সেই ল্যান্ডিং পেজের বিপরীতে ফেসবুক অ্যাড অ্যাপ্রুভ হয় না।
  • ল্যান্ডিং পেজ বা ওয়েবসাইটটি যদি ওয়েবে নেগেটিভলি ফ্ল্যাগ থাকে তবে সে সকল ক্ষেত্রে ল্যান্ডিং পেজ এর বিপরীতে ফেসবুক অ্যাড অ্যাপ্রুভ হয় না।
  • নিম্নমানের সামগ্রী, অ্যাক্সেস করা কঠিন এমন সকল প্রোডাক্ট বা সার্ভিস সহকারে যদি ল্যান্ডিং পেজ তৈরি করা হয় সে ক্ষেত্রে ল্যান্ডিং পেজ আপ্রুভ হবে না।
  • ল্যান্ডিং পেজে অতিমাত্রায় পপ-আপ বিজ্ঞাপন এমবেড করা থেকে বিরত থাকুন।
  • অ্যাডে কোন একটি ইমেজকে ক্রপ করে নির্দিষ্ট স্থান দেখানো অথবা সেক্সচুয়াল কপি অথবা মানুষ হতভম্ব হয় এমন ধরনের ইমেজ ব্যবহার করে ল্যান্ডিং পেজ প্রমোট করা যাবে না।
  • ফেসবুক অ্যাডের মাধ্যমে অন্য একটি অ্যাড ল্যান্ড করানো যাবে না।
  • নিম্নমানের এডভেটাইজ, মানুষের মনে উদ্বেগ তৈরি করে অথবা সেক্সচুয়াল গ্রাফিক রয়েছে এমন কন্টেন্ট ব্যবহার করে ল্যান্ডিং পেজ তৈরি করা যাবে না।
  • নেভিগেট করা সহজ এমন একটি পরিষ্কার উপায়ে ল্যান্ডিং পেজে কন্টেন উপস্থাপন করতে হবে
  • আপনার ল্যান্ডিং পেজে থাকা প্রোডাক্ট বা সার্ভিস বিজ্ঞাপনের সাথে প্রাসঙ্গিক বা মিল রয়েছে কিনা নিশ্চিত হয়ে নিবেন।
  • আপনার ল্যান্ডিং পেজের সাথে বিজ্ঞাপনের ব্র্যান্ডিং স্পষ্ট ভাবে যুক্ত করুন।

ফেসবুক অ্যাড পলিসি ক্রমাগত পরিবর্তিত হয়ে চলেছে। এটি একটি ধারাবাহিক প্রক্রিয়া। আপনাকে বিজনেস পেজের নিরাপত্তা ও কাস্টমারদের জন্য নিরাপদ পরিবেশ তৈরি করার স্বার্থে এই সকল নীতিমালা বিষয়ে ধারনা রাখতে হবে। তা না হলে ক্ষতিগ্রস্থ হতে পারে ফেসবুক নির্ভর আপনার বিজনেস উদ্যোগটি।

Post a Comment